তেলিয়ামুড়া ডেস্ক,২৫এপ্রিল।।
পাহাড়ের পাথর চুইয়ে পড়া জল‌ই একমাত্র পানীয় জলের উৎস। জল সংকট দূরীকরণে ব্যর্থ এডিসি প্রশাসন। শুখা মরসুম কিংবা বর্ষাকালেও বিশুদ্ধ পানীয় জলের থেকে বঞ্চিত প্রত্যন্ত এলাকার গিরিবাসীরা। পানীয় জলের তীব্র সংকট লেগে থাকলেও সংকট দূরীকরণের নেই কোনো ব্যবস্থা। বিশুদ্ধ পানীয় জলের সংকট তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী ব্লকের অধীন নোনাছড়া এডিসি ভিলেজের কর্ণরাম পাড়ায়। এই সমস্যা বছর ভর। কংগ্রেস-সিপিআইএম,বিজেপি-মথা, ক্ষমতার মানদণ্ড যার হাতেই থাক না কেন, ঘুরে নি গিরিবাসীদের ভাগ্যের চাক্কা।

তেলিয়ামুড়া শহর থেকে চড়াই-উৎরাই পাহাড়ি মেঠো পথ পার করে যেতে হয় তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী ব্লকের প্রত্যন্ত কর্ণরাম পাড়ায়। বর্তমানে এই এলাকায় প্রায় ৪০ থেকে ৪৫ টি জনজাতি পরিবারের বসবাস। এলাকার প্রত্যেকটি পরিবারে জুমচাষের মধ্য দিয়ে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। গ্রামবাসীদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত জলের একমাত্র উৎস হল পাহাড়ের বিশাল আকার পাথর থেকে চুইয়ে পড়া দীর্ঘ দিন ধরে জমে থাকা অপরিশ্রুত জল। এই এলাকার জনজাতি প্রত্যেকটি পরিবারের অন্যান্য মৌলিক সমস্যাগুলির কথা না তুলে ধরলেও পানীয় জলের জন্য যে প্রতিদিন সংগ্রামে লিপ্ত থাকতে হচ্ছে, তা বলতে ভুল করেননি। বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করাই এখন গ্রামবাসীদের অন্যতম দাবি।
গ্রামবাসীদের বক্তব্য , তাদের পানীয় জলের একমাত্র উৎস হল পাথর চুইয়ে পড়া জল। এই অস্বাস্থ্যকর জল দিয়েই তাদের তেস্টা মিটাতে হয়।খাওয়ার জল থেকে শুরু করে স্নান, বাসন মাজা সবই চলে এই জল দিয়ে।
এই অপরিশ্রুত পানীয় জল পান করে শূন্য থেকে আশির সকলেই জল বাহিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ে নিয়ম করেই। খবর অনুযায়ী, গ্রামবাসীদের তরফ থেকে বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করে দেওয়ার জন্য স্থানীয় মথা নেতৃত্বের দ্বারস্থ হলেও সমস্যা থেকে যায়, সেই তিমিরেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *