ডেস্ক রিপোর্টার,আগরতলা।।
                     ” মানিক দা আপনি  হাত চিহ্নে ভোট দেবেন না। ভোট দিন পদ্ম প্রতীকে।তাহলেই মানুষ আপনাকে ইজ্জত করবে। নয়তো চারবারের মুখ্যমন্ত্রীকেও ক্ষমা করবে না মানুষ।”- বক্তা বিপ্লব কুমার দেব। তিনি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের লোকসভার পশ্চিম আসনের বিজেপির প্রার্থী। বৃহস্পতিবার শান্তিরবাজারে নির্বাচনী জন সভায় তিনি একথা বলেছেন। বিপ্লব কুমার দেবের এই বক্তব্য ছিলো রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কমিউনিস্ট নেতা মানিক সরকারের উদ্দেশ্যে।
              বুধবার পশ্চিম আসনের ইণ্ডিয়া জোটের প্রার্থী আশীষ কুমার সাহা(কংগ্রেস)মনোনয়ন জমা করেছেন। আশীষের মনোনয়ন দাখিল পর্বে কংগ্রেস – সিপিআইএম উভয় রাজনৈতিক দলের প্রথম সারির নেতারা উপস্থিত ছিলেন। কিন্তু ছিলেন না কমিউনিস্ট নেতা তথা পলিটব্যুরোর সদস্য মানিক সরকার। বিজেপির  পশ্চিম আসনের প্রার্থী বিপ্লব কুমার দেব এই বিষয়টি নোটিশ করেন।শান্তির বাজারে অনুষ্ঠিত বিজেপির জনসভায় বিপ্লব কুমার দেব প্রশ্ন তুলেন, ইণ্ডিয়া জোটের প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল পর্বে কেন উপস্থিত ছিলেন না মানিক সরকার? বিপ্লব নিজেই ব্যাখা দিয়ে বলেছেন, কংগ্রেস – সিপিআইএমের এই জোট “অবৈধ”। মানিক সরকার এই জোটকে মান্যতা দেন নি। তাই ইচ্ছাকৃত ভাবে মানিক সরকার ইণ্ডিয়া জোটের প্রার্থীর মনোনয়ন পত্র জমা করার সময় অনুপস্থিত ছিলেন।


মানিক সরকারকে কটাক্ষ করে বিজেপি প্রার্থী বিপ্লব কুমার দেব বলেন, মানিক সরকার এখন শেষ বেলায় এসে দাঁড়িয়েছেন। বয়স ৭০- র উপর। সারা জীবন কংগ্রেসের বিরুদ্ধে আন্দোলন করেছেন।এখন কিভাবে তিনি হাত চিহ্নে ভোট দেবেন। তিনি হাত চিহ্নে ভোট দিতে পারবেন না।
            মানিক সরকারকে বিপ্লব কুমার দেবের উপদেশ, “মানিক দা, আপনি পদ্ম ফুলে ভোট দিন।লাভ হবে। তাতে আপনার ইজ্জত বহাল থাকবে। আর হাত চিহ্নে ভোট দিলে এতো দিনের ইজ্জতে দাগ লাগবে।” খবর লেখা পর্যন্ত এই বিষয়ে মানিক সরকারের কোনো প্রতিক্রিয়া জানা যায় নি। তবে এটাও বাস্তব মানিক সরকার নিজেকে অনেকটাই গুটিয়ে নিয়েছেন। তিনি কেন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পর্বে উপস্থিত হন নি? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অতি বড় কমিউনিষ্টদের মনের মধ্যেও। অবশ্যই এই লক্ষ টাকার প্রশ্নের উত্তর দিতে পারবেন মানিক সরকার নিজেই।


বিপ্লব কুমার দেব বাম – কংগ্রেসকে আক্রমণ করে ৮৮- র জোট জামানায় বীরচন্দ্র মনুতে সংগঠিত গণ হত্যার প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন, বাম – কংগ্রেস নেতাদের জন্যই নিরীহ মানুষের প্রাণ গিয়েছিল বীরচন্দ্র মনুতে। আর এখন তারা হাতে হাত মিলিয়েছে। এই দুই রাজনৈতিক দলের নেতাদের উচিত মাথা মুণ্ডুন করে মানুষের কাছে ক্ষমা চাওয়া।দীর্ঘ বাম জামানায় নেতারা বীরচন্দ্র মনুর শহীদ বেদীর কাছে এসে মায়া কান্না কাঁদতেন। আর এখন তাদের খোঁজেই পাওয়া যায় না।

বিপ্লবের জনসভায় ছাতা মাথায় উপস্থিত সমর্থক।

এদিন  প্রকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে মানুষ বিপ্লব কুমার দেবের জনসভায় এসেছিল। সভায় ছিলো জন ঢল। জাতি – জনজাতি উভয় অংশের মানুষ বৃষ্টির জল মাথায় নিয়েও হাজির ছিলেন জনসভায়। এবং তারা ধর্য্য ধরেই শুনেন বিপ্লব কুমার দেবের বক্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *