ডেস্ক রিপোর্টার,২২ফেব্রুয়ারি।।
ত্রিপুরার আনারস ও কাঁঠাল বিদেশে রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে মন্ত্রিসভার বৈঠকে শিল্প ও বাণিজ্য দপ্তরের অধীনে ত্রিপুরা আনারস ও কাঁঠাল মিশন প্রকল্প রূপায়ণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে এক সাংবাদিক সম্মেলনে তথ্য ও সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী মন্ত্রিসভার বৈঠকের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।
মন্ত্রী সুশান্ত চৌধুরী জানিয়েছেন, এই মিশন আপাতত আগামী পাঁচ বছরের জন্য হাতে নেওয়া হয়েছে। এই মিশনের মেয়াদকাল ১ এপ্রিল, ২০২২ থেকে এপ্রিল, ২০২৭ সাল পর্যন্ত। পরবর্তী সময় এই মিশনের সফলতার মাপকাঠি বিচার বিশ্লেষণ করে প্রকল্পের সময়কাল আরও বৃদ্ধি করা যেতে পারে।
মন্ত্রী বলেন, এই প্রকল্পের জন্য আনুমানিক বাজেট ১৫৩ কোটি টাকা ধরা হয়েছে। এই প্রকল্প সঠিক বাস্তবায়নে আগামীতে ত্রিপুরার আনারস ও কাঁঠালের চাহিদা যেমন বৃদ্ধি পাবে পাশাপাশি এর একটি ইতিবাচক পরিচিতিও ঘটবে বলে মন্ত্রী আশাব্যক্ত করেন।
তথ্য ও সংস্কৃতি মন্ত্রী মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের আরও কিছু সিদ্ধান্তের কথা জানাতে গিয়ে বলেন, জেনারেল এডমিনিস্ট্রেশন দপ্তরের অধীনে ৫০টি স্টেনোগ্রাফার শূন্যপদ পূরণ করা হবে। টিপিএসসির মাধ্যমে আগামীতে এই পদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। তিনি আরও জানান, নগর উন্নয়ন দপ্তরের অধীনে ৫টি ক্যাটাগরিতে নিয়োগের জন্য ১৫টি পদ সৃষ্টি করা হয়েছে। এই পদগুলি যথাক্রমে অফিস সুপারিনটেনডেন্ট, হেড ক্লার্ক, আপার ডিভিশন ক্লার্ক, জয়েন্ট জুনিয়র রিসোর্স অ্যাসিস্টেন্ট এবং রিসোর্স অ্যাসিস্টেন্ট। পরবর্তী সময় সংশ্লিষ্ট দপ্তর এই পদগুলিতে নিয়োগের জন্য সিদ্ধান্ত নেবে। তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আজ মন্ত্রিসভার এই সিদ্ধান্তের কথা জানান।
তথ্য ও সংস্কৃতি মন্ত্রী রাজ্যের কোভিড সংক্রান্ত তথ্য জানাতে গিয়ে বলেন, রাজ্যে বর্তমানে কোভিড সংক্রমণের হার ০.২৯ শতাংশ। আগরতলা পুরনিগমে সংক্রমণের হার ০.১৫ শতাংশ। রাজ্যে প্রথম এবং দ্বিতীয় ডোজ মিলিয়ে মোট টিকা দেওয়া হয়েছে ৫০ লক্ষ ৯১ হাজার ১৬৭টি। বর্তমানে রাজ্যে ৬ লক্ষ ৭২ হাজার ৬৭০টি টিকা মজুত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *