#ঢাকা #এস এম কে এইচ শান্ত
        ____________________________


বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ফলে মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো সরকার গঠনের মাধ্যমে নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে। আর শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে অনন্য রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছেন বিশ্বরাজনীতিতে। বিশ্বে শেখ হাসিনাই সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতাসীন মহিলা সরকার প্রধান।


নানা শঙ্কা, আতঙ্ক ও চ্যালেঞ্জ মোকাবেলা করে  রবিবার অনুষ্ঠিত এই নির্বাচনে ২৯৯ আসনের মধ্যে  আওয়ামী লীগ ২২৩ আসনে  জয়ী হয়েছে। ৬২ জন স্বতন্ত্র প্রার্থীও জয়ী হয়েছে।
জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন, জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি একটি করে আসন পেয়েছে ।আপাতত স্থগিত রাখা হয়েছে ময়মনসিংহ-৩ আসনে ফলাফল।বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো ভোট বর্জন করায় আওয়ামী লীগের জয় ও পরবর্তী সময়ে সরকার গঠন অনেকটা নিশ্চিত থাকলেও নির্বাচনকে ঘিরে নানা ষড়যন্ত্র, চক্রান্ত ছিল।
বেশ কিছুদিন ধরে দেশব্যাপী অগ্নিসন্ত্রাস ও নাশকতার কারণে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিয়ে সংশয়ও দেখা দেয়। তবে তুলনামূলক কিছুটা কম ভোটার উপস্থিতি, কয়েকটি আসনে গোলযোগ ও অনিয়মের অভিযোগ ছাড়া মোটা দাগে শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ সম্পন্ন হয়।


রবিবার সন্ধ্যার পর থেকে একে একে নির্বাচনী আসনগুলো থেকে ফলাফল আসতে শুরু করে। সর্বশেষ ফলাফলে আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হয়েছে। আগামী সপ্তাহে নতুন সরকারের যাত্রা শুরু হবে বলে আশা করা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র মতে, স্বাধীন বাংলাদেশে ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে। এরপর দীর্ঘ সামরিক শাসন শেষে সংসদীয় গণতন্ত্র চালু হওয়ার পর ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ বিজয়ী হয়।


কিন্তু ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিরোধী দলের আসনে বসে। এরপর ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে আওয়ামী লীগের জয়যাত্রা শুরু হয়। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে। সেই হিসাবে ২০০৮ সালের পর থেকে টানা চতুর্থবার এবং ১৯৭৩ সাল থেকে মোট ষষ্ঠবার সরকার গঠন করে রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের বড় জয়ের পর বাংলাদেশের আইনমন্ত্রী  আনিসুল হক জানিয়েছেন, দেশের মানুষ সঠিক জায়গাতেই ভোট দিয়েছে। জনগণ হরতাল, বনধকে মান্যতা দেয় না।


সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, চলতি সপ্তাহেই নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করা হবে। এরপরই নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করবেন। তারপরই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন সরকার শপথগ্রহণ করবে। নির্বাচনে শেখ হাসিনা তাঁর পিতৃভূমি গোপালগঞ্জ-৩ আসন থেকে আবারও বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। তিনি এ নিয়ে এই আসন থেকে অষ্টমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *